পাইকগাছায় ফলের বাগানে সাথী ফসল হিসেবে সবজির চাষ

এস এম, মামুনুর রশিদ,খুলনা প্রতিনিধি ::
পাইকগাছায় ফলের বাগানে সাথী ফসল হিসেবে সবজির চাষ করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ ধরণের সবজি চাষে এগিয়ে আসছে অনেকেই। অনেকেই আগ্রহী হচ্ছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন।
সূত্রমতে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাইকগাছা উপজেলা কৃষি অফিসের সাথেই বেশ অনেকটা জায়গা নিয়ে করা হয়েছে ফল বাগান। উন্নত জাতের আম সহ বিভিন্ন প্রজাতির ফলের চারা রোপন করা হয়েছে।

ফল গাছ গুলো এখনো অনেক ছোট হওয়ায় বাগানের মধ্যে সাথী ফসল হিসেবে সবজি চাষ করা হচ্ছে। খন্ড খন্ড করে লাগানো হয়েছে লাল শাক, ডাটা শাক, পালন শাক, বিট কফি ও সাদা মুলা। অন্যান্য ফসলের মধ্যে রয়েছে কচু, ড্রাগণ, ভুট্টা, সূর্যমুখী ও অড়ল সহ নানা রকম সবজি ও ফসল। উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ এএইচএম জাহাঙ্গীর আলম জানান, ফল বাগানে সাথী ফসল হিসেবে অফিসের নিজস্ব ফল বাগানে সবজির চাষ করা হয়েছে। এটি সম্পূর্ণ জৈব কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে চাষ করা হচ্ছে।

ফলে বাড়তি ফসল হিসেবে একদিকে সবজি পাওয়া যাচ্ছে, অপরদিকে উৎপাদিত সবজি কীটনাশক মুক্ত হওয়ায় সাধারণ সবজির চেয়ে এটি অনেক বেশি স্বাস্থ্যকর। বিভিন্ন বিষয়ের ওপর যেসব কৃষকরা প্রশিক্ষণ নিতে আসেন তারা এ ধরণের চাষ দেখে অনেকেই উদ্বুদ্ধ হচ্ছেন। যাদের ফল বাগান আছে তারা অনেকেই চাষ শুরুও করেছেন।