মুন্সীগঞ্জে নানা আয়োজনে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

মুন্সীগঞ্জ প্রতিনিধ::
“প্রতিবন্ধিতা ও বৈষম্যহীন স্বদেশ কুষ্ঠমুক্ত হোক, আমাদের বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মুন্সীগঞ্জে র‌্যালি, আলোচনা সভা ও কম্বল বিতরণের মধ্যে দিয়ে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়েছে।

জনবিচ্ছিন্ন কুষ্ঠ আক্রান্ত ব্যাক্তিদের সমাজে পুনঃগ্রহন, সর্বপ্রকার কুষ্ঠজনিত কুসংস্কার দূরীকরণ এই সকল লক্ষকে সামনে নিয়ে জনসাধারণ এবং কুষ্ঠ আক্রান্ত ব্যাক্তিদের সঠিক তথ্য ও শিক্ষা প্রদান করাই হচ্ছে এই দিবসের লক্ষ। দিবসটি উপলক্ষে রবিবার সকালে সিভিল সার্জনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গন থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়।

পরে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় কুষ্ঠ রোগের বিষয়ে সচেতনতা বৃদ্ধি, কুষ্ঠ সম্পর্কে সচেতনতা তৈরি করে এবং এই রোগে আক্রান্ত ব্যক্তিদের সাহায্য করার বিষয়ে আলোচনা হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুমন বণিক, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ দেবরাজ মালাকার, টিবি লেপ্রসি কনসালটেন্ট ডাঃ আতিকুর রহমান, প্রোগ্রামার অর্গানাইজার রোজিনা বেগম, ব্র্যাক ডিস্ট্রিক ম্যানেজার লুৎফা বেগম, প্রগতি প্রকল্পের কর্মসূচী সংগঠক হিরুন্ময়ী রায়, দি লেপ্রসী মিশন টেকনিক্যাল সার্পোট অফিসার জুয়েল খিয়াং, দি লেপ্রসী মিশন মুন্সীগঞ্জ প্রতিনিধি বিভার্স বৈদ্য, সিভিল সার্জন কার্যালয়ের প্রধান সহকারী আউয়াল হোসেন সহ কুষ্ঠ রোগী নারী- পুরুষ ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে শীতার্ত কুষ্ঠ রোগীদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়।