সিরাজদীখানে সাবেক বিএনপি নেতার বিরুদ্ধে সরকারী খাল দখল চেষ্টার অভিযোগ

১৪০ Views

আব্দুল্লাহ আল মাসুদ::

মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলার বাসাইল ইউনিয়নের সাবেক বিএনপি নেতার শাহ আলমের বিরুদ্ধে সরকারী খাল দখল করার চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার বাসাইল ইউনিয়নের চরবিশ্বনাথ ও ইসলামপুরের ভিতর দিয়ে বয়ে যাওয়া খালের জমি নিয়ে চলছে দখলের পায়তারা।

কোটি টাকার সরকারী এই খালটি স্থানীয় প্রভাবশালী চক্র নানা কৌশলে খাল উল্লেখ না করে প্রকল্প এনে সেখানে কালভার্ট নির্মাণ করে দখলে নেয়ার পায়তার করছে। এবিষয়ে মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের বরাবর অভিযোগ করা হয়েছে বলে জানায় এলাকাবাসী।

অভিযোগ সূত্রে জানাযায়, স্থানীয় প্রভাবশালীরা ভূমি উন্নয়নের নামে চরবিশ্বনাথ ও ইসলামপুরের ভিতর দিয়ে বয়ে যাওয়া খালটি বালু দিয়ে ভরাট করার চেষ্টা করছে। খালের কিছু জায়গা তার ব্যাক্তি মালিকান জায়গার পাশে হওয়ায় তা বালু দিয়ে ভরাট করা হয়েছে।

আর কিছু জায়গার ময়লা আবর্জনা ফেলে তা ভরাট করছেল এই নেতা। ফলে স্থায়ীভাবে খালটি বিলিন হয়ে যাচ্ছে। একসময় খালটির অস্থিত্ব আর পাওয়া যাবেনা।

চর বিশ্বনাথ রসুলপুর পুর, ঘোড়া মারা, কেয়াইন, কালারায়ের চর বিস্তর্ণ এলাকার পানি এই খাল দিয়ে প্রবাহিত হয়। অন্য কোন পথ না থাকায় হাজার হাজার একর তিন ফসলী কৃষি জমি চাষাবাদে হুমকির মুখে পড়বে। তাই স্থানীয় কৃষকেরা দখলদারদের কাজে বাধা দিতে গেলে তাদের হুমকি ধামকিও প্রদান করা হয়।

অভিযুক্ত সাবেক ইউপি সদস্য ও বিএনপি নেতা আলম বলেন, আমি কোন খাল দখল করিনাই। আপনাদের যা খুশি তাই লেখেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম জানান, আমরা খালের ব্যাপারে ব্যবস্থা নিচ্ছি। সেখানে জেলা পরিষদ থেকে একটি বরাদ্দ দেওয়া হয়েছিল। এ্যাসিল্যান্ড সেখানে গিয়েছিল সে ঠিকাদারকে তার কাগজপত্র নিয়ে আশার জন্য বলেছেন এবং কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।